Tech

আপনার ফোন বৈধ কি না যাচাই করবেন যেভাবে!

অবৈধ ফোনে সয়লাব হয়েছে বাজার। বিভিন্ন নামি ব্র্যান্ডের দামি স্মার্টফোনের রেপ্লিকাও পাওয়া যাচ্ছে। প্রতারণার শিকার হচ্ছেন সাধারণ মানুষ।

অবৈধ ফোনগুলো চিহ্নিতকরণ এবং বিক্রি বন্ধে উদ্যোগী বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

সম্প্রতি গণমাধ্যমে বিজ্ঞপ্তি দিয়ে ফোন কেনার আগে আইএমইআই যাচাই করে হ্যান্ডসেটের বৈধতা নিশ্চিত করার জন্য অনুরোধ করেছে বিটিআরসি।

আইএমইআই (IMEI) এর পূর্ণরুপ হলো ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেন্টিটি। প্রত্যেক মোবাইলে ১৫ ডিজিটের আইএমইআই নম্বর থাকে। যা মোবাইল হ্যান্ডসেট তৈরি করার সময় এর মধ্যে প্রোগ্রাম করা থাকে।

imei

প্রত্যেক ফোনের জন্য আলাদা আলাদা আইএমইআই নম্বর থাকে। এই নম্বর মোবাইল হ্যান্ডসেটটির পরিচয় বহন করে।

ফোন কিনতে ইচ্ছুক গ্রাহকরা সংশ্লিষ্ট মোবাইল ফোন থেকে *#০৬# ডায়াল করে ১৫ অঙ্কের আইএমইআই নম্বর জেনে নিতে পারেন।

মোবাইল ফোন বৈধতা পরীক্ষা করতে আইএমইআই নম্বরটি (যেমন: KYD 123456789) ১৬০০২ নম্বরে এসএমএস করতে হবে। একটি ফিরতি এসএমএস ব্যবহারকারীকে জানিয়ে দেবে যে হ্যান্ডসেটটি বৈধভাবে আমদানি করা হয়েছিল কিনা।

বিটিআরসি ২০১৮ সালের জানুয়ারি থেকে বৈধভাবে আমদানি করা মোবাইল সেটগুলোর ইন্টারন্যাশনাল মোবাইল ইকুইপমেন্ট আইডেনটিটি (আইএমইআই) নম্বরের জন্য ইতোমধ্যে একটি ডাটাবেস তৈরি করেছে।

People are searching on the Internet about these kinds of Job Circular like Part Time Job, Mobile Job, Airlines Job, No Experience Job, Shop Job, Hotel Job, Gov Job, HSC Work, SSC Career, Instant Job, Quick Job, Biman Job, Easy Job

Back to top button